শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ১২:৩৮ পূর্বাহ্ন

২০১৯ সালের ১ জুলাই থেকে রেমিট্যান্স প্রনোদনা কার্যকর

রিপোটারের নাম / ৩৭ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর, ২০২০
add

রেমিট্যান্সের ২ শতাংশ নগদ প্রণোদনা ২০১৯ সালের ১ জুলাই থেকে এ প্রণোদনা পাবেন গ্রাহক। এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংক বৃহস্পতিবার এক প্রজ্ঞাপন জারি করে দিন তারিখ স্পষ্ট করে দিয়েছে।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়।

এতে বলা হয়, রেমিট্যান্স প্রণোদনার বিষয়ে চলতি বছরের ১১ মার্চ একটি সার্কুলার জারি করা হয়। সেই সার্কুলারের মাধ্যমে বাংলাদেশি মালিকানাধীন শিপিংলাইন্স ও এয়ারলাইন্স কোম্পানির বিদেশ অফিসে (বাংলাদেশ সরকার বা সরকারের মালিকানাধীন প্রতিষ্ঠান ব্যতীত) ও বিদেশি শিপিংলাইন্স ও এয়ারলাইন্সে কর্মরত বাংলাদেশি মেরিনার ও এয়ার ক্রাফট পাইলট এবং বিশ্বের বিভিন্ন দেশে জাতিসংঘ বা অন্যান্য সংস্থা, প্রতিষ্ঠান এবং বিদেশি মিশনে (বাংলাদেশ সরকার বা সরকারের মালিকানাধীন প্রতিষ্ঠান ব্যতীত) কর্মরত বাংলাদেশি কর্মকর্তারা বিদেশে অবস্থানকালীন সময়ে অর্জিত অর্থ বৈধ উপায়ে দেশে প্রেরণ করলে উক্ত অর্থের উপর নগদ সহায়তা প্রাপ্যতার বিষয়টি নিশ্চিত করে অবিলম্বে তা কার্যকর করার নির্দেশ দেয়া হয়েছিল।

তবে সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে, সেই সার্কুলারে বর্ণিত অবিলম্বে কার্যকর বলতে কোনো কোনো ব্যাংক ২০১৯ সালের ১ জুলাই এবং কোনো কোনো ব্যাংক সার্কুলারের তারিখ হতে রেমিট্যান্স বিবেচনা করে গ্রাহককে ২ শতাংশ নগদ সহায়তা প্রদান করছে। এতে করে গ্রাহকদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে। তাই নতুন করে স্পষ্ট করা যাচ্ছে, ‘এ নির্দেশনা ২০১৯ সালের ১লা জুলাই থেকে কার্যকর হবে এবং অনুগ্রহপূর্বক সংশ্লিষ্ট সকল পক্ষকে বিষয়টি অবহিত করবেন।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ