বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১১:৫৮ পূর্বাহ্ন

লকডাউনের সিদ্ধান্ত আজ

রিপোটারের নাম / ১৯ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ২৩ মে, ২০২১
add

চলমান লকডাউন শেষ হচ্ছে নাকি আরো এক সপ্তাহ বাড়ছে, তা জানা যাবে আজ রবিবার। করোনা নিয়ে সরকারের পরামর্শক কমিটি লকডাউন এক সপ্তাহ বাড়ানোর পক্ষে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এক সপ্তাহ লকডাউন বাড়ানোর প্রস্তাব পাঠানো হয়েছে বলেও জানা গেছে।

তবে জানা গেছে, গতকাল শনিবার বিকেল পর্যন্ত প্রধানমন্ত্রীর কাছ থেকে কোনো সিদ্ধান্ত আসেনি। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে আজ রবিবার। বিশেষজ্ঞদের আশঙ্কা সত্যি প্রমাণ করে ঈদকেন্দ্রিক চলাচলকে কেন্দ্র করে আবারও বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ। এদিকে আরো এক সপ্তাহ সময় বাড়িয়ে ভারতের সঙ্গে আগামী ৩১ মে পর্যন্ত সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মন্ত্রিপরিষদ বিভাগের এক কর্মকর্তা জানান, পরিস্থিতি বিবেচনা করেই লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত আসার সম্ভাবনা বেশি। একই বিভাগের অন্য একটি সূত্র জানায়, দূরপাল্লার বাস বন্ধ থাকায় সাধারণ মানুষের কষ্ট হচ্ছে, খরচ বাড়ছে, পরিবহন শ্রমিকরা খারাপ অবস্থায় আছেন। এসব বিষয় যদি সরকারের উচ্চ পর্যায় থেকে বিবেচনায় নেওয়া হয় তবে স্বাস্থ্যবিধি মেনে দূরপাল্লার বাসসহ অন্যান্য গণপরিবহন খুলে দেওয়া হতে পারে। সিদ্ধান্ত এলেই প্রজ্ঞাপন জারি করা হবে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, লকডাউন নিয়ে পর্যালোচনা চলছে। সিদ্ধান্ত আসেনি। সিদ্ধান্ত আসা মাত্রই গণমাধ্যমকে জানানো হবে।

করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর গত ১৪ এপ্রিল দেশে লকডাউন ঘোষণা করে সরকার। প্রথমে ঢিলেঢালাভাবে চললেও পরে কঠোর বিধি-নিষেধ আরোপ করে দেশজুড়ে ‘সর্বাত্মক লকডাউন’ দেওয়া হয়। পরে ৪ দফা লকডাউনের মেয়াদ বাড়ানো হয়, যা আজ শেষ হচ্ছে।

চলমান এই লকডাউনে বন্ধ করে দেওয়া হয় বাস সার্ভিস, লঞ্চ, বিমান ও রেল যোগাযোগ। তবে পরে অর্ধেক আসন খালি রেখে সিটি করপোরেশন এলাকায় বাস ও অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু হয়। কয়েকটি আন্তর্জাতিক রুটেও ফ্লাইট চালু করা হয়।

জনগণের জীবন-জীবিকার কথা বিবেচনা করে লকডাউনের মেয়াদ আর বাড়াতে চায় না সরকার। তবে দেশে ভারতীয় ভেরিয়েন্ট শনাক্ত হওয়ায় কিছুটা উদ্বেগ দেখা দিয়েছে। এ পরিস্থিতিতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে চলমান লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর সুপারিশ করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ