রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৮:২৬ পূর্বাহ্ন

রাশিয়ার কাছে অস্ত্র বিক্রির পরিকল্পনা নেই: উ. কোরিয়া

রিপোটারের নাম / ২০ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০২২
add

রাশিয়ার কাছে কোনও ধরনের অস্ত্র বিক্রি করা তো হয়নি এমনকি ভবিষ্যতেও পরিকল্পনা নেই বলে দাবি করেছে উত্তর কোরিয়া। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাতে বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ এ তথ্য জানিয়েছে। এর আগে মার্কিন কর্মকর্তারা বলেন, পিয়ংইয়ং থেকে অস্ত্র ও গোলাবারুদ কিনতে যাচ্ছে মস্কো।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের মধ্যেই ক’দিন আগে মার্কিন কর্মকর্তারা দাবি করে বসেন, উত্তর কোরিয়া থেকে অস্ত্র ও গোলাবারুদ কিনতে যাচ্ছে রাশিয়া। যদিও মস্কো তাৎক্ষণিকভাবে অস্বীকার করেছে বিষয়টি।

দুই দেশের মধ্যে যেকোনও অস্ত্র কেনাবেচা জাতিসংঘের নিষেধাজ্ঞার লঙ্ঘন।

বিষয়টি স্পষ্ট করতে বৃস্পতিবার এক কর্মকর্তার বরাতে কেসিএনএন জানিয়েছে, ‘আমরা কখনও রাশিয়ায় অস্ত্র বা গোলাবারুদ বিক্রি করিনি ভবিষ্যতেও পরিকল্পনাতেও নেই’। এটিকে গুজব বলে অ্যাখ্যা দিয়েছে পিয়ংইয়ং ।

সেপ্টেম্বরের শুরুর দিকে মার্কিন পররাষ্ট্র দফতরের এক মুখপাত্র বলেন, রাশিয়া অনেক আর্টিলারি, গুলি, রকেট কিনতে যাচ্ছে। তবে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি সেই বিবৃতিটিকে সতর্ক হিসেবে উল্লেখ করে বলেন, ‘কেনাকাটা এখনও শেষ হয়নি। অস্ত্রগুলো ইউক্রেন যুদ্ধে ব্যবহার হবে কিনা এর প্রমাণও নেই।’

সূত্র: বিবিসি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ