শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৯:১৮ অপরাহ্ন

রাতে ঘুমানোর পরেও সকালে গা ম্যাজম্যাজ করে কেন?

রিপোটারের নাম / ৬৬ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ১৯ অক্টোবর, ২০২২
add

ঘুম থেকে জেগে ওঠার পর আলসেমি, গা ম্যাজম্যাজ করা, ঝিমানো ভাব যেন কিছুতেই দূর হয় না। আবার অনেক সময় দেখা যায় ঘুম থেকে ওঠার পর খুব ক্লান্ত লাগে, মনে হয় শরীর একদমই চলছে না। রাতে ঘুমানোর পরও কেন এমন হচ্ছে বুঝতে পারছেন না। তাহলে মিলিয়ে নিন আপনি ঘুমাতে যাওয়ার আগে এ কাজগুলো করছেন কি না।

ঘুমানোর পরও ক্লান্তি না যাওয়ার কয়েকটি কারণ-

দেরি করে ঘুমোতে যাচ্ছেন

ঘুমানোর অভ্যাস আমাদের একেক জনের একেক রকম। তবে রাতে কখন ঘুমাচ্ছেন, ওই সময়টা খুব জরুরি। ঘুমানোর অভ্যাসের ওপর শরীরের অনেক কিছুর পরিবর্তন নির্ভর করে। রাতে সঠিক সময় না ঘুমালে অথবা দেরি করে ঘুমিয়ে সকালে উঠতে হলে ক্লান্ত লাগা স্বাভাবিক। ঘুমের ঘাটতির কারণেই মূলত এরকমটা হয়।

ঘুম থেকে ওঠার ১৫ মিনিট আগে অ্যালার্ম দিন

ঘুম থেকে ওঠার কয়েকঘণ্টা আগেই অ্যালার্ম দিয়ে রাখার অভ্যাস রয়েছে অনেকেরই। আবার প্রতি ৫ মিনিট পরপর অ্যালার্ম দিয়ে ঘুম থেকে ওঠার একটা চেষ্টা করতেও দেখা যায় অনেককেই। এ বিষয়ে চিকিৎসকরা বলছে যে, এতে মস্তিষ্কের ওপরে বারবার চাপ পড়ে। গভীর ঘুম বারবার ভেঙে গেলে সমস্যা হতে পারে। তাই ঘুম থেকে জাগার ১৫ মিনিট আগে অ্যালার্ম দিয়ে রাখুন।

শোয়ার আগে অ্যালকোহল বা কফি খেলে

কফি এবং অ্যালকোহল ঘুমোতে যাওয়ার আগে পান করলে ঘুমের ব্যাঘাত ঘটার আশঙ্কা থেকে যায়। এ দুটি পানীয় ঘুমাতে যাওয়ার আগে পান করা থেকে বিরত থাকতে বলেন চিকিৎসকরা। কফিতে থাকা ক্যাফিন মস্তিষ্কের উদ্দীপনা বাড়িয়ে মস্তিষ্ককে সক্রিয় করে রাখে বলে সহজে ঘুম আসতে চায় না। ফলে ঘুম থেকে ওঠার পরও ক্লান্তি কাটতে চায় না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ