বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০১:২৬ অপরাহ্ন
add

যৌনতা নিয়ে সাত ভুল ধারণা

রিপোটারের নাম / ১৪৭ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শনিবার, ৪ জুলাই, ২০২০
add

যৌনতা সম্পর্কে আমাদের অনেকেরই অনেক ভুল ধারণা রয়েছে। অ্যারন ক্যারোল এবং রাচেল সি. ভ্রিম্যান তাদের ‘ডোন্ট পুট দ্যাট ইন দেয়ার! অ্যান্ড ৬৯ আদার সেক্স মিথস ডিবাঙ্কড’ বইয়ে এ সম্পর্কে আলোচনা করেছেন। এ প্রতিবেদনে উক্ত বইয়ে উল্লেখিত ৬টি সেক্স মিথ বা যৌনতা সম্পর্কে ভুল ধারণা নিয়ে আলোচনা করা হলো।

* ভুল ধারণা: বেশি ক্যালরি পোড়ায়
সঠিক তথ্য : বিশেষজ্ঞরা হিসাব করেছেন যে, ৩০ মিনিটের যৌনসহবাস ৮৫ থেকে ১৫০ ক্যালরি পোড়ায়। তাত্ত্বিকভাবে, শরীরের ওজন এক পাউন্ড কমানোর জন্য আপনার প্রায় ৩,৫০০ ক্যালরি পোড়ানোর প্রয়োজন হবে। তাই যদি আপনি প্রতি যৌনসহবাসে ১০০ ক্যালরি পোড়াতে চান, তাহলে ৩৫ বার যৌনসহবাসে আপনার এক পাউন্ড ওজন কমবে। সমস্যা হচ্ছে- অধিকাংশ লোক ৩০ মিনিট ধরে যৌনসহবাস করতে পারে না, যৌনসংগমের গড় স্থায়িত্ব পাঁচ মিনিটের কাছাকাছি। তাছাড়া, যৌনসহবাসের সময় অর্গাজমের মুহূর্তে কেবল ১৫ সেকেন্ডের জন্য হার্ট রেট এবং ব্লাড প্রেশার সর্বোচ্চ হয় এবং তা দ্রুত স্বাভাবিক অবস্থায় ফিরে আসে।

* ভুল ধারণা: পুরুষ ও নারীর সর্বোচ্চ যৌনকামনার পার্থক্য ১০ বছর
সঠিক তথ্য: পুরুষের টেস্টোস্টেরনের মাত্রা ১৮ এর দিকে সর্বোচ্চ হয়, কিন্তু নারীর ইস্ট্রোজেনের মাত্রা ২০ থেকে ২৯ এর মাঝামাঝিতে সর্বোচ্চ হয়। যেহেতু নিম্ন হরমোন মাত্রা নিম্ন যৌন তাড়নার সঙ্গে সম্পর্কযুক্ত, তাই অনেকে বিশ্বাস করে যে, হরমোন মাত্রা যখন সর্বোচ্চ পর্যায়ে থাকবে তখন যৌনকামনা বা যৌন তাড়নাও অবশ্যই সর্বোচ্চ পর্যায়ে থাকবে। কিন্তু যদি আমরা সেক্স ফ্রিকোয়ন্সির সেসব ফ্যাক্টরে বিশ্বাস করি যা যৌনকামনা সর্বোচ্চ করে, তাহলে নারী ও পুরুষের সর্বোচ্চ যৌনকামনার মধ্যে কোনো বয়সভিত্তিক পার্থক্য নেই। যৌনকামনা প্রতিনিয়ত ওঠা-নামা করে এবং বয়সের তুলনায় অন্যান্য ফ্যাক্টরের সঙ্গে সম্পর্কযুক্ত। আপনার জীবনকালে আপনি অনেকবার যৌনকামনা ও যৌন কার্যক্রমের উত্থান-পতন দেখবেন।

* ভুল ধারণা: যৌনসহবাসের সময় হার্ট অ্যাটাক হতে পারে
সঠিক তথ্য: বেশি করে যৌনসহবাসের সঙ্গে সুস্থ হার্টের সম্পর্ক রয়েছে। এক গবেষণায় পাওয়া যায় যে, যেসব পুরুষেরা এক সপ্তাহে দুই বা ততোধিক বার যৌনসহবাস করেছেন, তাদের মধ্যে কার্ডিওভাস্কুলার রোগ বিকশিত হওয়ার ঝুঁকি কম ছিল। যৌনসহবাসের সময় হার্ট অ্যাটাকের সম্ভাবনাও খুব কম। দ্য ফ্রেমিংহাম হার্ট স্টাডি অনুসারে, যেসব পুরুষদের ডায়াবেটিস বা ধূমপানের অভ্যাস নেই, তাদের যৌনসংগমের সময় হার্ট অ্যাটাকের সম্ভাবনা এক মিলিয়নে একজন।

* ভুল ধারণা: ঝিনুক ও চকলেট যৌন উত্তেজক
সঠিক তথ্য: কোনো গবেষণায় এখনো পর্যন্ত ঝিনুকের কামোত্তেজক প্রতিক্রিয়ার প্রমাণ পাওয়া যায়নি। ঝিনুকে প্রচুর পরিমাণে জিঙ্ক থাকে যা শুক্রাণুকে স্বাস্থ্যবান করতে সাহায্য করে, কিন্তু গবেষকরা এতে এমন কোনো উপাদান পাননি যা যৌন উত্তেজনা বাড়াতে পারে। কয়েকটি গবেষণা ইঙ্গিত দিচ্ছে যে, চকলেটের সঙ্গে নিম্ন রক্তচাপ ও রক্তনালীর ভালো কার্যক্রমের সম্পর্ক রয়েছে যা লিঙ্গ ভালোভাবে উত্থিত হতে সাহায্য করতে পারে। চকলেট অল্প পরিমাণে মেজাজ ভালোকারক ফিনাইলথাইলেমাইন ও সেরোটোনিন নিঃসরণে উদ্দীপনা যোগায় এবং যারা অধিক ভালো মেজাজে থাকে তারা অধিক যৌনসহবাস করতে চাইতে পারে। কোনো খাবার কোনো লোককে যৌন চিন্তা করতে উদ্দীপিত করলে লোকটি বিশ্বাস করতে পারে যে খাবারটি কামোত্তেজক।

* ভুল ধারণা: পুরুষেরা প্রতি সাত সেকেন্ডে একবার যৌন চিন্তা করে
সঠিক তথ্য: জার্নাল অব সেক্স রিসার্চে প্রকাশিত ওহাইও স্টেট ইউনিভার্সিটির সাম্প্রতিক এক গবেষণা এ ভ্রান্ত ধারণার অবসান ঘটিয়েছে। গবেষণাটিতে ২৩৮ জন ছাত্রের খাবার, যৌন অথবা ঘুমের ভাবনা ট্র্যাক করা হয়। ফলাফল হচ্ছে: পুরুষেরা যৌনতা নিয়ে আপনার ধারণার চেয়েও অনেক কম চিন্তা করে- তারা প্রতিদিন প্রায় ৮,০০০ বারের পরিবর্তে গড়ে ১৯ বার যৌন চিন্তা করে এবং তারা গড়ে ১৮ বার খাবার এবং ১১ বার ঘুমের চিন্তা করে। নারীদের ক্ষেত্রে? তারা প্রতিদিন গড়ে ১০ বার যৌন চিন্তা করে, যেখানে তারা ১৫ বার খাবার এবং ৮.৫ বার ঘুমের চিন্তা করে।

* ভুল ধারণা: যৌনসংগমে সকল নারীর অর্গাজম হয়
সঠিক তথ্য: এবিসি নিউজে প্রকাশিত গবেষণা অনুসারে, প্রায় ৭৫ শতাংশ নারীর শুধুমাত্র যৌনসংগমে অর্গাজম হয় না। জার্নাল অব সেক্স অ্যান্ড মেরিটাল থেরাপিতে প্রকাশিত অন্য একটি সাম্প্রতিক গবেষণা অনুসারে, প্রায় ৩৭ শতাংশ নারী বলেন যে তাদের অর্গাজম অর্জনের জন্য যৌনসহবাসের সময় অন্য ধরনের উদ্দীপনাও প্রয়োজন হয়।

* ভুল ধারণা: যৌনসহবাস খেলাধুলার পারফরম্যান্স কমিয়ে ফেলে
সঠিক তথ্য: অনেক বছর ধরে এই থিওরি নিয়ে তর্ক চলে আসছে- কোচেরা প্রায়সময় তাদের অ্যাথলেটদেরকে বড় খেলা বা প্রতিযোগিতার পূর্বে যৌনসহবাস থেকে বিরত থাকার জন্য বলে। সিএনএন অনুসারে, এ ধারণাটি এসেছে প্রাচীন গ্রীস বা ঐতিহ্যবাহী চৈনিক ওষুধ থেকে। কিন্তু সাম্প্রতিক গবেষণা সাজেস্ট করছে যে, অ্যাথলেটিক পারফরম্যান্সের ওপর যৌনসহবাসের প্রভাব সামান্য এবং প্রকৃতপক্ষে, যৌনসহবাস নেতিবাচক প্রতিক্রিয়ার পরিবর্তে ইতিবাচক প্রতিক্রিয়ার কারণ হতে পারে।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৩১,৭৯৩,৭৯০
সুস্থ
২৩,৪০৪,৪৭৩
মৃত্যু
৯৭৫,৬১৯