শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০৬:০৯ অপরাহ্ন
add

যে সব অভ্যাসের কারণে ঘুম আসে না

রিপোটারের নাম / ১৯৬ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০
add

ঘুম নিয়ে কোনো না কোনো সমস্যায় ভুগছেন- এমন মানুষের সংখ্যা কম নয়। কেউ ভোগেন ঘুম না আসার সমস্যায়, কেউ-বা ভোগেন অতিরিক্ত ঘুমের সমস্যায়। তবে ঘুম না আসা নিয়ে সমস্যায় ভুগছেন- এমন মানুষের সংখ্যাই বেশি। আর ঠিকভাবে ঘুম না হলে তার প্রভাব পড়ে দিনের অন্যান্য কাজে। কোনো কাজই ভালোভাবে করা সম্ভব হয় না। এদিকে মেজাজ খিটখিটে, শরীর খারাপ তো লেগেই থাকে।

এমনিতেই চলে আসবে ভেবে ঘুম নিয়ে খুব একটা ভাবনা থাকে না আমাদের। যারা ভাগ্যবান, তাদের ঘুম হয়তো এমনিতেই চলে আসে। তবে অনেকের ক্ষেত্রে অনেক সাধনা করেও ঘুমের দেখা মেলে না। ঘুমের জন্য সময় মেনে চলা খুবই জরুরি।

প্রতিদিন একই সময়ে ঘুমাতে যাওয়া এবং ঘুম থেকে ওঠার নিয়ম মেনে চললে অনেক অসুখ থেকেই দূরে থাকা সম্ভব। ভালো ঘুমের জন্য বাদ দিতে হবে কিছু অভ্যাস। কারণ সেই অভ্যাসগুলোই ঘুম না আসার জন্য দায়ী। এমনটাই প্রকাশ করেছে এই সময়-

১. মোবাইল বা ল্যাপটপে স্ক্রল
ঘুমের আগে বিছানায় শুয়ে মোবাইল বা ল্যাপটপে চোখ রাখেন- এমন লোকের সংখ্যা কম নয়। কিন্তু এই বদ অভ্যাসই আপনার ঘুমকে দূরে ঠেলে দিচ্ছে। এর ফলে স্ক্রিনের নীল আলো চোখের বারোটা তো বাজায়ই, সেইসঙ্গে ঘুমের ক্ষেত্রেও প্রভাব ফেলে। ডিজিটাল স্ক্রিন মস্তিষ্ক থেকে মেলাটোনিন নিঃসরণে বাধা দেয়। মেলাটোনিন আমাদের ঘুমাতে সাহায্য করে। এখন থেকে ঘুমের সময় সব রকম গ্যাজেট থেকে দূরে থাকুন।

২. চা কিংবা কফি
চা কিংবা কফি কোনোটাই স্বাস্থ্যের জন্য খারাপ নয়, যতক্ষণ পর্যন্ত তা পরিমিত খাওয়া হয়। তবে অসময়ে কিংবা অতিরিক্ত চা বা কফি পান করলে তা স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। ঘুমাতে যাওয়ার আগে কখনোই চা বা কফি পান করবেন না। চা আর কফিতে থাকা ক্যাফেইন ঘুম নষ্ট করে দিতে পারে। অ্যাড্রিনালির নিঃসরণ বাড়িয়ে ঘুমকে দূরে ঠেলে দিতে পারে।

৩. তৈলাক্ত খাবার
ভাজাভুজি, নানারকম মজাদার তৈলাক্ত খাবার খেতে বেশ লাগে। কিন্তু খাওয়ার পরে দেখবেন, রাতে আর ঘুম আসতে চাইছে না। কারণ হজম প্রক্রিয়া ঠিক না থাকলে ঘুম দূরে পালাবেই। তাই রাতে এমন সব খাবার খাওয়া থেকে বিরত থাকুন। ঘুমের আগে স্ন্যাকস বা জাঙ্ক ফুডও এড়িয়ে চলুন।

৪. ধূমপান
ধূমপান শরীরের জন্য ক্ষতিকর এ কথা সবারই জানা। ধূমপানের কারণে শ্বাসনালী ও ফুসফুসের ক্ষতি হয়, পাশাপাশি ব্যাঘ্যাত ঘটে ঘুমের ক্ষেত্রেও। চাপ কমাতে অনেকে সিগারেট খেয়ে থাকেন। এতে হিতে বিপরীত হয়। সিগারেটে থাকা নিকোটিন ঘুমে ব্যাঘাত ঘটায়। যেকোনো ধরনের তামাকজাত দ্রব্য ঘুমের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই ধূমপান এড়িয়ে চলুন।

৫. ভয়ের কোনো সিনেমা
ঘুমাতে যাওয়ার আগে সিনেমা দেখার অভ্যাস থাকে অনেকের। থ্রিলার মুভি দেখা অনেকেরই পছন্দের কাজ। কিন্তু এ ধরনের সিনেমা দেখলে শরীরে অ্যাড্রিনালিনের নিঃসরণ হয়। এর ফলে দূরে পালায় ঘুম। তাই ঘুমাতে যাওয়ার আগে ভয়ের কোনো সিনেমা দেখা থেকে বিরত থাকুন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৬৬,৩৫১,৫৬২
সুস্থ
৪৫,৯৩৬,৭৫৮
মৃত্যু
১,৫২৭,০৩২