শনিবার, ১৫ মে ২০২১, ১০:৪২ পূর্বাহ্ন

মিয়ানমারের সেনাপ্রধানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

রিপোটারের নাম / ৫১ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ১২ ফেব্রুয়ারী, ২০২১
add

মিয়ানমারের বর্তমান ও সাবেক বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তার ওপর আর্থিক নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। দেশটির ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) নেত্রী অং সান সু চিসহ শীর্ষ নেতাদের মুক্তির দাবিতে শুক্রবার টানা সপ্তম দিনের মতো আন্দোলন চলছে।

সেনাবাহিনীর ক্ষমতা ছাড়ার দাবিতে রাজপথে নেমে এসেছে হাজার হাজার বিক্ষুদ্ধ জনতা। দেশজুড়েই বিক্ষোভ করেছে তারা। বেশির ভাগ এলাকায় বিক্ষোভ শান্তিপূর্ণ হলেও পুলিশ বিক্ষোভকারীদের ওপর কাঁদানে গ্যাস, জলকামান ও রাবার বুলেট ছুড়েছে। কিছু কিছু জায়গায় তাজা গুলি ছোড়ারও ঘটনা ঘটেছে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি নির্বাহী আদেশে সই করার পর মিয়ানমারের শীর্ষ কমর্ককর্তাদের ওপর নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। এসব কর্মকর্তার স্ত্রী ও প্রাপ্তবয়স্ক সন্তানরাও মার্কিন অর্থ মন্ত্রণালয়ের এই নিষেধাজ্ঞার আওতায় পড়বে।

মার্কিন অর্থ মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানে জড়িত বর্তমান এবং সাবেক সামরিক কর্মকর্তা বা বার্মিজ আর্মির সঙ্গে সংশ্লিষ্ট ১০ জনের ওপর নিষেধাজ্ঞা ঘোষণা করা হচ্ছে। মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লেইং এবং তার ডেপুটি সোয়ে উইনসহ সামরিক সরকার স্টেট অ্যাডমিনিট্রেশন কাউন্সিলের চারজন সদস্যের ওপর এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

এই নিষেধাজ্ঞার ফলে যুক্তরাষ্ট্রে আটকে থাকা মিয়ানমার সরকারের ১০০ কোটি ডলার অ্যাকসেস করতে পারবে না মিয়ানমারের জেনারেলরা। এছাড়া সামরিক বাহিনী নিয়ন্ত্রিত মিয়ানমার রুবি এন্টারপ্রাইজ এবং মিয়ানমার ইম্পেরিয়ান জেইড কোম্পানির ওপরও এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ