শিরোনাম
‘নতুন করে মাটির নিচে পরমাণু কেন্দ্র তৈরি করছে ইরান’ জাকের পার্টির ৩১ তম প্রতিষ্ঠাবার্ষিকী শুক্রবার শিক্ষা প্রতিষ্ঠানে ১৪ নভেম্বর পর্যন্ত ছুটি বাড়লো তাহিরপুরে ‘দুর্যোগ সহনীয় ঘর’ নির্মাণ কাজের পরিদর্শনে-ডিসি আহাদ স্ত্রীর ঝুলন্ত লাশ উদ্ধারের পর বিষপানে স্বামীর আত্মহত্যা মোরগের হাতে পুলিশ অফিসার খুন! আমরা সকলের সঙ্গে বন্ধুত্ব চাই , বৈরিতা নয় ॥ প্রধানমন্ত্রী তাহিরপুরে মাটিয়ান হাওরের বেরী বাঁধ কাটার অভিযোগে ইজারাদারের বিরুদ্ধে মানবন্ধন ‘আমি মুহাম্মদকে (সা.) ভালোবাসি’ লেখা মাস্ক পরে সংসদে এমপি উখিয়া হলদিয়া পালং এর চেয়ারম্যান শাহ আলমের বিরুদ্ধে বিক্ষুব্ধ হলদিয়া পালংবাসীর মানববন্ধন
শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ০২:০২ পূর্বাহ্ন
add

পেলের রেকর্ড ভাঙ্গার পথে মেসি

রিপোটারের নাম / ২৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ১২ অক্টোবর, ২০২০
add

দক্ষিণ আমেরিকার ফুটবল দলগুলোর মধ্যে গোল করার দিক দিয়ে বর্তমানে সবার চেয়ে এগিয়ে আছেন ব্রাজিলিয়ান কিংবদন্তি ফুটবলার পেলে। তিনি ব্রাজিলের হয়ে সব মিলিয়ে ৭৭টি গোল করেছেন। বিশ্বকাপ বাছাই খেলায় দক্ষিণ আমেরিকার বাকি ১০টি দেশের আর কেউ তার সেই রেকর্ড ভাঙতে পারেনি। অথচ পেলে ব্রাজিলের হয়ে সর্বশেষ ম্যাচ খেলেছেন সেই ১৯৭১ সালে। প্রায় ৫০ বছর হতে চলল। যখন তিনি সেলেসাওদের হয়ে শেষ ম্যাচটি খেলেছিলেন।

অবশেষে পেলের সবচেয়ে বেশি গোল করার সেই রেকর্ডটি ভাঙার প্রায় কাছে চলে এসেছেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। তিনি আর্জেন্টিনার জার্সিতে এখন পর্যন্ত ৭১টি গোল করেছেন। আর ৬টি গোল করতে পারলে তিনি পেলের সবচেয়ে বেশি গোল করার রেকর্ডকে ছুঁয়ে ফেলতে পারবেন। আর ৭টি গোল করলে তিনি দক্ষিণ আমেরিকায় কোনো জাতীয় দলের হয়ে সবচেয়ে বেশি গোল করতে পারবেন।

বাংলাদেশ সময় বুধবার রাত ২টায় বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের দ্বিতীয় ম্যাচে বলিভিয়ার বিপক্ষে খেলতে নামবে আর্জেন্টিনা। এই ম্যাচটিতে যদি মেসি ১টি গোল করেন তাহলে তিনি যৌথভাবে পুরো বিশ্বে সর্বোচ্চ গোলদাতার ১০ নম্বরে চলে আসবেন। বর্তমানে আন্তর্জাতিক ফুটবলে ৭২টি গোল করে সর্বোচ্চ গোল করার দিক দিয়ে দশম স্থানে রয়েছেন ভারত দলের অধিনায়ক সুনিল চেত্রি। মেসি যদি বলিভিয়ার বিপক্ষে ২টি গোল করেন তাতে করে তিনি এককভাবে ১০তম স্থানটি নিজের দখলে নিতে পারবেন।

বর্তমানে ফুটবল বিশ্বে গোল করার দিক দিয়ে সবার চেয়ে এগিয়ে আছেন ইরানের দাঈ আলী। তিনি ১০৯টি গোল করেছিলেন। দ্বিতীয় স্থানে রয়েছেন পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদো। তিনি ১০১টি গোল করেছেন। তৃতীয় স্থানে রয়েছেন হাঙ্গেরির ফেরেঙ্ক পুসকাস। তিনি ৮৪টি গোল করেছেন। ৭৯টি গোল করে চতুর্থ স্থানে রয়েছেন জাম্বিয়ার গডফ্রে চিতালু। ৭৮ গোল করে পঞ্চম স্থানে রয়েছেন ইরাকের হুসেইন সাইদ। ষষ্ঠ স্থানে রয়েছেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে। তার গোল সংখ্যা ৭৭টি। সমান ৭৫টি করে গোল করে সপ্তম, অষ্টম ও নবম স্থানে রয়েছেন যথাক্রমে হাঙ্গেরিয়ার সান্দোর কোসিস, জাপানের কুনসিগে কামামোতো, কুয়েতের বাশার আব্দুল্লাহ।

আর্জেন্টিনা তাদের বিশ্বকাপ বাছাইয়ের প্রথম ম্যাচে খেলতে নামে ইকুয়েডরের বিপক্ষে। সেই ম্যাচটিতে মেসির একমাত্র গোলে জয় পায় আর্জেন্টিনা। ওই ম্যাচটিতে গোল করার মাধ্যমে প্রতিযোগিতামূলক ম্যাচে নিজের ৩৯তম গোল করেন মেসি। যার মাধ্যমে দক্ষিণ আমেরিকান ফুটবলের ইতিহাসে প্রতিযোগিতামূলক ম্যাচে সবচেয়ে বেশি গোল করার রেকর্ড গড়েন আর্জেন্টাইন অধিনায়ক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৪৫,২১৬,৯৩৬
সুস্থ
৩২,৯০২,০০৯
মৃত্যু
১,১৮৪,১৯৮