শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১০:৪২ অপরাহ্ন

দ. কোরিয়ায় হ্যালোইন উৎসবে পদদলিত হয়ে নিহত বেড়ে ১৪৯

রিপোটারের নাম / ৫৩ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ৩০ অক্টোবর, ২০২২
add

দক্ষিণ কোরিয়ায় হ্যালোইন উৎসবে হুড়োহুড়িতে পদদলিত হয়ে নিহত বেড়ে দাঁড়িয়েছে ১৪৯ জনে। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত দেড় শতাধিক মানুষ। স্থানীয় সময় শনিবার (২৯ অক্টোবর) রাত সাড়ে ১০টার দিকে রাজধানী সিউলের ইথেওন এলাকায় এ ঘটনা ঘটে।

নিহতের সংখ্যা প্রথমে ৫৯ জন এবং পরে তা বেড়ে ১২০ এ দাঁড়িয়েছিল। সবশেষ খবর পাওয়া পর্যন্ত পদদলনে মৃতের সংখ্যা বেড়ে ১৪৯ জনে পৌঁছেছে বলে দক্ষিণ কোরিয়ার পুলিশ কর্মকর্তাদের বরাত দিয়ে জানা গেছে।

এ ব্যাপারে সিউলের ফায়ার সার্ভিসের কর্মকর্তা চোই সুং–বিওম বলেছেন, হ্যালোইন উদ্‌যাপনের মধ্যে একটি সরু গলিতে বিপুলসংখ্যক মানুষ উপস্থিত হলে পদদলনের ঘটনা ঘটে। আহত ব্যক্তিদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

২০২০ সালে করোনা মহামারি শুরু হওয়ার পর সিউলে হ্যালোইন উৎসব বন্ধ ছিল। এরপর এবারই প্রথম এই উৎসব হয়, যেখানে মাস্ক পরার বাধ্যবাধকতা ছিল না। ‘মৃত আত্মাদের স্মরণে’ প্রতিবছর অক্টোবরের শেষে ইউরোপ, আমেরিকাসহ বিভিন্ন দেশে হ্যালোইন উৎসব হয়।

সিউলের ইথেওন এলাকা হ্যালোইন উৎসব উদ্‌যাপনকারীদের কাছে খুবই আকর্ষণীয় জায়গা। শনিবার রাতে ওই এলাকায় লাখখানেক মানুষ সমবেত হয়েছিলেন। পদদলনের ঘটনার আগে অনেকে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়ে সেখানে অতিরিক্ত ভিড়ের কথা উল্লেখ করেন। জায়গাটি নিরাপদ নেই বলেও উল্লেখ করেন কেউ কেউ।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে জানা গেছে, পদদলনের ঘটনার আগে সেখানে বিশৃঙ্খলা পরিস্থিতি তৈরি হয়। তখন পুলিশ লোকজনকে আর সামলাতে পারেনি।

এদিকে, সামাজিক যোগাযোগের মাধ্যমে দুর্ঘটনাস্থলের কয়েকটি ভিডিও ছড়িয়ে পড়েছে। ভিডিওগুলোতে দেখা গেছে, রাস্তার ওপর ব্যাগে করে মৃতদেহ রাখা হয়েছে। জরুরি চিকিৎসাসেবা দিয়ে আহতদের বাঁচানোর চেষ্টা করছেন উদ্ধারকর্মীরা। রাস্তায় পড়ে থাকা মানুষের নিচ থেকে অনেককে বের করার চেষ্টা চলছে।

ঘটনাস্থলের পাশেই একটি ভবনে অস্থায়ী মর্গ তৈরি করা হয়েছে। আহত ব্যক্তিদের মধ্যে বিদেশিরাও রয়েছেন। তবে হতাহত ব্যক্তিদের মধ্যে কোন কোন দেশের নাগরিকেরা রয়েছেন, তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল এ ঘটনার পর জরুরি বৈঠক ডেকেছেন। কীভাবে এ ঘটনা ঘটেছে, তার কারণ অনুসন্ধান করা হচ্ছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ