শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০৬:৪৪ অপরাহ্ন
add

তাহিরপুর হাওরে নতুন পানি ঢুকার সাথে সাথেই চলছে মৎস নিধন

রিপোটারের নাম / ১০৩ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ২২ মে, ২০২০
add


শামছুল আলম আখঞ্জী প্রতিনিধি তাহিরপুর :

ঘূর্ণিঝড় আম্পান এর ফলে, দেশে ভারী বৃষ্টি হয়েছে আর পাহাড়ি ঢলের পানি প্রবেশ করেছে দেশের বিভিন্ন বড় বড় নদীগুলোতে, এই দুই মিলিত হয়ে, সুনামগঞ্জ তাহিরপুর উপজেলার বিভিন্ন হাওরের পানি নতুন করে ঢুকতে শুরু করেছে। এর সাথে সাথে মৎস খেকুরা মৎস নিধনে মেতে উঠেছে । যার ফলে মৎস রাজ্যে,মৎস বংশ চিরতরে শেষ হয়ে যাবে। যদি এই হালে চলতে থাকে।

দেশের দ্বিতীয় রামসার সাইট মৎস অভয়ারণ্য টাঙ্গুয়ার হাওর হিসাবে পরিচিত । গতকাল রাত ১১টা হতে পানি প্রবেশ শুরু হয়েছে। পানি প্রবেশের সাথে সাথেই স্থানীয় জলদস্যু রুপি অবৈধ মৎস্য আহরণকারীরা দলবদ্ধভাবে মা মাছ ও পোনামাছ নিধন শুরু করেছে।

মৎস আইনে উল্লেখ আছে;১ এপ্রিল থেকে ৩১ আগস্ট পর্যন্ত পোনামাছ ও ডিমওয়ালা মাছ নিধন করা যাবে না। যদি কেউ এ আইন অমান্য করে মৎস নিধন করে। তাহলে অর্থদণ্ড ও জেল জরিমানা কিংবা উভয় দণ্ড হতে পারে, মৎস বিভাগ।

সরেজমিনে গিয়ে দেখা যায় সরকারের এই আইন কে তোয়াক্কা না করে স্থানীয় অর্থলোভী জেলেরুপি জলদস্যুরা দলবদ্ধভাবে অবৈধ কারেন্ট জাল কোনাজাল ছাই ও উড়াল জাল দিয়ে অবাধেই মা মাছ নিধন করে চলছে । যেন দেখার কেউ নেই ।

জেলেদের জালে ধরা পড়েছে দেশী ও বিভিন্ন ধরণের মাছ । যা মাছের রাজধানীতে খ্যাত।

এ বিষয়ে তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিজেন ব্যানার্জি বলেন, যে জেলেরা সরকারি নিয়ম নীতি তোয়াক্কা না করে, দেশের সম্পদ নষ্ট করে, মৎস নিধন করছে, তাদের বিরোদ্ধে আইন আনুগত্য ব্যবস্তা গ্রহন করা হবে।

এ ব্যাপারে টাঙ্গুয়ার হাওর গ্রাম উন্নয়ন কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক আহমদ কবির বলেন, মা মাছ ও পোনা নিধন করছে যারা, তারা হলেন দেশের শুত্রু জাতির শুত্রু । এদেরকে সঠিক সময়ে প্রতিহত করতে না পারলে মাছের বংশ চিরতরে শেষ হয়ে যাবে। তাই এলাকা ও দেশ বাসীর পক্ষ থেকে উর্ধতন কর্মকর্তা সুদৃষ্টি কামনা করছি ।

এ ব্যাপারে শ্রীপুর উত্তর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খসরুল আলম এর কাছে জানতে চাইলে উনি বলেন, মা মাছ নিধন বন্ধে প্রয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে স্থানীয় জনপ্রতিনিধি সমন্বয়ে হাওরে অভিযান পরিচালনা করতে হবে।মা মাছ নিধনে কঠোর হাতে দমন করতে হবে

এ বিষয়ে উপজেলা মৎস্য কর্মকর্তা সারোয়ার হোসেন এর কাছে জানতে বার বার ফোন করে, উনার মোবাইল বন্ধ থাকায় উনার মন্তব্য জানা যায়নি ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৬৬,৩৫৭,০৯৬
সুস্থ
৪৫,৯৩৮,৯৮০
মৃত্যু
১,৫২৭,০৮৭