বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ১২:৫২ অপরাহ্ন
add

ঝটপট তৈরি সুস্বাদু আম সন্দেশ

রিপোটারের নাম / ২১ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শনিবার, ২৭ জুন, ২০২০
add

মৌসুমি ফল আম খেতে ভালোবাসে না এমন মানুষ খুঁজে পাওয়া কষ্টকর। মিষ্টি স্বাদের পাকা রসালো আম সহজেই জিভে পানি এনে দেয়। পাকা আম দিয়ে অনেক কিছুই তৈরি করা যায়। তেমনি একটি সুস্বাদু পাকা আমের তৈরি আইটেম হচ্ছে আম সন্দেশ।

খেতে দারুণ মজার এই সন্দেশ তৈরি করতেও বেশি উপকরণের প্রয়োজন হয় না। আর তৈরি করারও তেমন কোনো ঝামেলা নেই। তাই এ মৌসুমে মিষ্টান্ন প্রিয় মানুষদের পছন্দের তালিকায় এই পাকা আমের সন্দেশ সহজেই স্থান করে নেবে। দেরি না করে চলুন জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: দুই লিটার ফুল ফ্যাট দুধ, ৬ টেবিল চামচ টকদই, দুটি পাকা ও মিষ্টি আমের রস, আধা কাপ চিনি, এক চা চামচ জাফরান, দুটি সবুজ এলাচ, এক চা চামচ এলাচ গুঁড়া, পরিবেশনের জন্য পেস্তা বাদাম কুঁচি।

প্রণালী: সসপ্যানে দুধ জ্বাল দিয়ে বলক তুলে নিন। বলক আসলে এতে টকদই দিয়ে জ্বাল বন্ধ করে দিন। এ সময়ে দুধ ফেটে ছানা তৈরি হবে। সম্পূর্ণ দুধে ছানা কেটে গেলে পরিষ্কার কাপড়ে ঢেলে কাপড়ের মুখ পেঁচিয়ে ঝুলিয়ে রাখুন ৩০ মিনিটের জন্য। এই পদ্ধতিতে ছানার পানি সম্পূর্ণ ঝরে যাবে এবং ঝরঝরে ছানা পাওয়া যাবে। তারপর ছানা প্লেটে নিয়ে হাতের সাহায্যে আলতোভাবে ও সাবধানে মথে নিন। ছানা মোলায়েম হয়ে এর থেকে তেলের মত দেখা দিলে বুঝতে হবে ছানা মথা ঠিকমত হয়েছে।

এবার ননস্টিকি প্যানে আমের রস, চিনি, পানিতে ভেজানো জাফরান, এলাচ গুঁড়া ও গোটা এলাচ দিয়ে মাঝারি আঁচে ১৫ মিনিট নেড়েচেড়ে জ্বাল দিন। দেখবেন ১৫ মিনিট পর আমের রস ঘন ও আঠালো হয়ে আসবে। এরপর এই মিশ্রণে আগে থেকে মথে রাখা ছানা দিয়ে চুলার জ্বাল একেবারে কমিয়ে দিন। এ অবস্থায় চামচের সাহায্যে আমের রস ও ছানা একসঙ্গে মিশিয়ে নিন। প্রথম দিকে মিশ্রণটি পাতলা ও তরলের মত মনে হলেও জ্বাল দিয়ে নাড়াচাড়া করলে অনেকটা শক্ত ও ছানার মতো ঘন হয়ে আসবে। যখন তরল ভাব একেবারে চলে যাবে তখন চুলার জ্বাল বন্ধ করে নামিয়ে নিন।

এবার হাতের তালুতে অল্প ঘি মাখিয়ে গরম থাকতেই আম-ছানার মিশ্রণ থেকে অল্প পরিমাণে নিয়ে পছন্দমতো আকৃতিতে সন্দেশ তৈরি করে নিন। সন্দেশ তৈরি হয়ে গেলে পেস্তা বাদাম কুঁচি সন্দেশের উপরে দিয়ে পরিবেশন করুন সুস্বাদু আমের সন্দেশ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৩১,৭৮৮,০৮৫
সুস্থ
২৩,৪০৩,৮৪০
মৃত্যু
৯৭৫,৫৫১