শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ০৫:১১ পূর্বাহ্ন
add

গ্রেপ্তার হলেন সৌদির প্রখ্যাত আলেম ও ক্বারী

রিপোটারের নাম / ৭১ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০
ফাইল ফটো
add

কুরআন তিলাওয়াতে আরব বিশ্বে বেশ জনপ্রিয় প্রখ্যাত আলেম শেখ আবদুল্লাহ বাসফারকে গ্রেফতার করেছে সৌদি প্রশাসন। মিডেল ইস্ট মনিটরের এক প্রতিবেদনে তার গ্রেফতার হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে। জানা গেছে, গ্রেফতারের বিষয়টি দেরিতে সামনে আসলেও তাকে গ্রেফতার করা হয়েছে গত আগস্টে। তবে এ বিষয়ে বিস্তারিত তথ্য জানা যায়নি এবং কোথা থেকে তাকে গ্রেফতার করা হয়েছে সে বিষয়টিও নিশ্চিত নয়।

প্রিজনার্স অব কনসায়েন্স এক পোস্টে জানিয়েছে, ‘আমরা শেখ ড. আবদুল্লাহ বাসফারের গ্রেফতারের বিষয়টি নিশ্চিত হয়েছি। তাকে গত আগস্টে গ্রেফতার করা হয়েছে।

জেদ্দার কিং আবদুল আজিজ বিশ্ববিদ্যালয়ের শরীয়া ও ইসলামিক স্টাডিজ ডিপার্টমেন্টের সহযোগী অধ্যাপক বাসফার। তিনি ওয়ার্ল্ড বুক অ্যান্ড সুন্নাহ অরগ্যানাইজেশনের সাবেক সেক্রেটারি জেনারেল ছিলেন।

এর আগে গত মার্চে শেখ সৌদ আল ফুনাইসানকে গ্রেফতার করা হয়। তিনি একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। এর আগে তিনি রিয়াদের আল ইমাম বিশ্ববিদ্যালয়ের শরিয়া ডিপার্টমেন্টের ডীন ছিলেন।

অনেকেই দেশব্যাপী আলেমদের গ্রেফতারের ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। অনেকেই বলছেন, বর্তমান ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে সৌদির ধর্মীয় পরিচয় মুছে ফেলার প্রচেষ্টার অংশ এটি।

রাই আল ইয়োম নামের একটি অনলাইন পত্রিকা সৌদির এক নাগরিককে উদ্বৃত্ত করে বলেছে, যেসব লোকজনকে আমাদের দেশের প্রয়োজন তারাই এখন কারাগারে।

সৌদির আরও এক নাগরিক এক টুইট বার্তায় বলেন, অনেকেই স্বাধীনতা উপভোগ করছে এবং দূর্নীতি ছড়াচ্ছে। অথচ আমাদের আলেমদের নির্বিচারে গ্রেফতার করা হচ্ছে।

২০১৭ সালে ক্রাউন প্রিন্স ক্ষমতা গ্রহণের পর থেকেই সৌদির সমালোচক, আলেম, সাংবাদিক, একাডেমিক এবং সাইবার কর্মীদের গ্রেফতার শুরু হয়। মূলত ক্ষমতায় নিজের অবস্থান পাকাপোক্ত করতেই এমন অভিযান শুরু করেছেন এই যুবরাজ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৩৪,৪৪০,২২০
সুস্থ
২৫,৬৩৩,৯৪৮
মৃত্যু
১,০২৩,৪৩০