রবিবার, ০২ অক্টোবর ২০২২, ১০:৩৩ পূর্বাহ্ন

গলাব্যথা থেকে বাঁচতে করণীয়

রিপোটারের নাম / ১৫৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শনিবার, ১৯ মার্চ, ২০২২
add

বেশির ভাগ ক্ষেত্রে অসুস্থ হওয়ার পূর্ব লক্ষণ হিসেবে গলাব্যথা করে। গলাব্যথার অপর নাম হলো ফ্যারিঞ্জাইটিস। সাধারণত ঠান্ডা এবং ফ্লুর (ইনফ্লুয়েঞ্জা) মতো জীবাণুর সংক্রমণে গলাব্যথা হয়। গলায় শুষ্ক চুলকানি হয় এবং খাবার গিলতে ও ঢোঁক গিলতে ব্যথা করে। গলাব্যথাকে অনেকে খুব একটা গুরুত্ব দেওয়ার প্রয়োজন মনে করেন না, এটি ঠিক নয়।

রাতে এখনও কিছুটা ঠান্ডার পরিবেশ রয়েছে। তবে সকাল হলে তা বোঝা দায়। দ্রুত বাড়ছে গরম। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বদলে যাওয়া আবহাওয়া নিয়ে সচেতন হতে হবে। কারণ, এই আবহাওয়া বদলের মাঝেই নানান রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ছে। বাড়ছে ব্যাকটেরিয়া, ভাইরাসের দাপট। সঙ্গে তো রয়েছে গলাব্যথার আশঙ্কা। তবে গলাব্যথার ঘরোয়া কয়েকটি উপায়েই দূর করা সম্ভাব।

মধু

মধুতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্ট বহু সমস্যার সমাধান। তাই গলাব্যথা হলে গরম পানির সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন।

পুদিনা পাতা

গলাব্যথার পাশাপাশি অনেকের গলা খুসখুস করে। এ সমস্যার সমাধান পুদিনা পাতায়। এর মধ্যমে গলা পরিষ্কার হয়ে যায়। পুদিনা পাতা দিয়ে গড়গড়া করতে পারেন। চাইলে খেতেও পারেন।

গড়গড়া

পানি ফুটিয়ে নিয়ে, সহনযোগ্য অবস্থায় ফিরলে গড়গড়া করুন। গড়গড়া করলে অনেক সমস্যার সমাধান হবে।

হলুদ

হলুদের রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি গুণ। তাই গলাব্যথায় খেতে পারেন হলুদ।

আদা চা

আদার অনেক গুণ। এরমধ্যে একটি গুণ হলো- আদা খেলে শরীরে সংক্রমণ কমে। তাই গলার ব্যথা দূর করতেও আপনি আদা খেতে পারেন। তবে খালি আদা খাওয়ার চেয়ে, আদা চা খেলে সমস্যা অনেকটা দ্রুত সমাধান হয়।

এরপরও সমস্যা না কমলে আর অপেক্ষা করা যাবে না। সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তাই সব সময় সতর্ক থাকতে হবে।

সূত্র : এইসময়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ