শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১০:২৬ অপরাহ্ন

গরম দুধ খেলে কি রাতে ভালো ঘুম হয়

রিপোটারের নাম / ৪৩ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ২৯ জানুয়ারী, ২০২১
add

ভালো ঘুমের জন্য রাতে এক গ্লাস গরম দুধ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। তবে এখন প্রশ্ন হচ্ছে– গরম দুধ খেলে কি আসলেই ঘুম ভালো হয়?

পুষ্টিবিদরা জানান, দুধে সব ধরনের মিনারেলই পরিমিত পরিমাণে থাকে। তাই ঘুমও ভালো হয়। দুধে ট্রিপটোফ্যান নামক অ্যামাইনো অ্যাসিড থাকে। এতেই শরীরে সেরোটোনিন হরমোনের পরিমাণ বাড়িয়ে দেয়। এই হরমোন শরীর শান্ত করে, ফলে ঘুম ভালো হয়। 

শুধু দুধ নয়, পুষ্টিকর, ফাইবার সমৃদ্ধ খাবার, লো-ফ্যাট ডায়েট, সঙ্গে পরিমিত পরিমাণে লিন প্রোটিন (চিকেন বা মাছ) এবং কমপ্লেক্স কার্বোহাইড্রেট খেলেও অনিদ্রার সমস্যা কমবে। 

শারীরিক বিভিন্ন সমস্যা বা অবস্থা থেকেও অনিদ্রা দেখা দিতে পারে। হরমোনাল সমস্যা, নার্ভ ট্রান্সমিশন ইত্যাদি যাবতীয় বিষয়ের সঙ্গে ঘুমের সরাসরি যোগ রয়েছে। সব কিছু স্বাভাবিক রাখতে চাইলে সন্ধ্যার পর ভারি খাবার না খাওয়াই ভালো। এ ছাড়া নিয়মিত শরীর চর্চার অভ্যাস করুন।  এতে ঘুম ভালো হবে। 

যদি সম্প্রতি অনিদ্রার সমস্যা দেখা দিয়ে থাকে, তা হলে ডায়েট চার্ট থেকে কফি, সফট ড্রিংক, তেল-মসলাদার খাবার ইত্যাদি বাদ দিন। এ ছাড়া তেল-মসলাদার খাবার হজম হতে বেশি সময় নেয়, ফলে শারীরিক নানা অস্বস্তি দেখা দিতে পারে। এতে ঘুমের ব্যাঘাত ঘটে। 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ