শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১০:২০ অপরাহ্ন

এসএসসি-এইচএসসির সিলেবাস কমেছে ৫০ শতাংশ

রিপোটারের নাম / ৩৮ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ৫ ফেব্রুয়ারী, ২০২১
add

করোনা মহামারীর কারণে ২০২১ সালে অনুষ্ঠিতব্য এসএসসি এবং এইচএসসি শিক্ষার্থীদের জন্য সিলেবাস সংক্ষিপ্ত করা হয়েছে। প্রায় ৫০ শতাংশ কমিয়ে সিলেবাস পুনর্বিন্যাস করা হয়েছে। এরই মধ্যে বিভিন্ন শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে বিস্তারিত প্রকাশ করা হয়েছে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী সিলেবাস সংক্ষিপ্ত করা হয়েছে বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা। করোনামহামারিজনিত পরিস্থিতির কারণে ২০২০ সালে এইচএসসি শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়াই উত্তীর্ণ ঘোষণা করা হয়। তবে ২০২১ সালে এসএসসি এবং এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে হবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বলেন, এ কারণেই এই সিলেবাস তৈরি করা হয়েছে।

২০২০ সালের ১৭ মার্চ থেকে করোনাভাইরাস মহামারির কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ আছে। এ পরিস্থিতিতে ছাত্রছাত্রীদের পড়াশোনায় ব্যাপক ঘাটতি তৈরি হয়েছে।

অধ্যাপক সাহা বলেন, এসএসসি পরীক্ষার্থীদের ক্ষেত্রে নবম শ্রেণিতে পাঠদান করা সম্ভব হয়েছে, কিন্তু দশম শ্রেণিতে পাঠদান সম্ভব হয়নি। এইচএসসির ক্ষেত্রেও সেটা হয়েছে। এ পরিস্থিতি বিবেচনা করেই সিলেবাস সংক্ষিপ্ত করা হয়েছে। এসএসসির ক্ষেত্রে ৬০ কর্মদিবস এবং এইচএসসির ক্ষেত্রে ৮৪টি কর্মদিবস নির্ধারণ করা হয়েছে। অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা এ প্রসঙ্গে আরও বলেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর এসএসসির ক্ষেত্রে ৬০ কর্ম দিবসে যতটুকু পড়ানো সম্ভব হবে ঠিক ততটুকু অন্তর্ভুক্ত করা হয়েছে সিলেবাসে। এইচএসসির ক্ষেত্রেও সেরকম ৮৪টি কর্মদিবস বিবেচনায় রেখে যতটুকু পাঠদান সম্ভব হবে সেটুকুর উপরেই পরীক্ষা নেয়া হবে।
তবে শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলবে এবং কবে পরীক্ষা অনুষ্ঠিত হবে সে সংক্রান্ত সুনির্দিষ্ট কোন তারিখ ঘোষণা করা হয়নি। সূত্র: বিবিসি বাংলা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ