মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৭:৪৪ পূর্বাহ্ন

ইরানের সঙ্গে পরমাণু চুক্তিতে ফিরতে প্রস্তুত আছি: বাইডেন

রিপোটারের নাম / ৩১ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১
add

ইরানের সঙ্গে ছয় জাতির করা পরমাণু চুক্তি নিয়ে মঙ্গলবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় এক বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। সেই বৈঠকে যুক্তরাষ্ট্রের যোগ দেয়ার কথা রয়েছে। ২০১৮ সালে ইরানের সঙ্গে ছয় জাতির করা পরমাণু চুক্তি থেকে এককভাবে যুক্তরাষ্ট্রকে বের করে এনেছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তবে যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন তার পূর্বসূরি ট্রাম্পের সেই সিদ্ধান্ত বদলাতে চান এবং চুক্তিতে ফিরতে চান। বাইডেন বলেছেন যে, তিনি তার পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্ত পরিবর্তন করতে এবং ২০১৫ সালের পরমাণু চুক্তিতে ফিরতে প্রস্তুত রয়েছেন। ওই চুক্তির শর্তানুযায়ী ইরান সামরিক ব্যবহারের জন্য পরমাণু কর্মসূচি চালাতে পারবে না।

কিন্তু যু্ক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসার আগে শর্ত জুড়ে দিয়েছে ইরান। তারা বলছে, ট্রাম্প তেহরানের ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছেন তা আগে প্রত্যাহার করতে হবে। সেক্ষেত্রে এ বিষয়ে কোনও সমাধানে পৌঁছাতে হলে চুক্তির ইউরোপীয় দেশগুলোর মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে হবে। এর আগে জানুয়ারি ইরান জানায়, তারা ২০ শতাংশ ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করেছে, যা ২০১৫ সালের চুক্তির নির্ধারিত সীমার চেয়ে অনেক বেশি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ